,

এই গরমে সর্দি-কাশি ও হজমের সমস্যায় সমাধান

সময় ডেস্ক : অসহ্য গরমে ওষ্ঠাগত প্রাণ। প্রচণ্ড গরমে শরীরে ডিহাইড্রেশন, ঘাম বসে সর্দি-কাশি, দুর্বলতা, হজমের সমস্যা এবং হিট স্ট্রোকের মতো বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। অতিরিক্ত ঘাম হওয়ার ফলে শরীরে সোডিয়াম এবং পটাশিয়ামের ভারাসাম্যেও সমস্যা দেখা দিচ্ছে। অনেকেই এসব সমস্যা দূর করতে নানা ধরনের ওষুধ খাচ্ছেন। তারপরও সমস্যা থেকে মুক্তি মিলছে না। সেক্ষেত্রে ঘরোয়া কিছু সমাধান চেষ্টা করতে পারেন। যেমন-
অ্যাসিডিটি কমাতে : অ্যাসিডিটির সমস্যা হলে এক টুকরো লবঙ্গ মুখে রেখে চুষতে থাকুন। লবঙ্গে উপস্থিত প্রাকৃতিক তেল অ্যাসিডিটি কমাতে সাহায্য করবে।
শুকনো কাশি কমাতে : দীর্ঘদিন ধরে শুকনো কাশিতে ভুগছেন? ওষুধেও খেয়েও যদি না কমে তাহলে এই ঘরোয়া প্রতিকারটি ব্যবহার করে দেখুন। সেজন্য ৫-৬টা খেজুর আধা লিটার দুধে প্রায় আধ ঘণ্টা ফোটান। কম আঁচে ফোটাবেন। ফুটে ফুটে দুধ কমে গেলে, এই মিশ্রণটি দিনে অন্তত তিনবার খান।
কাশি কমাতে : প্রচণ্ড কাশি হলে তুলসি দিয়ে তৈরি ঘরোয়া প্রতিকার ব্যবহার করে দেখতে পারেন। সেজন্য তুলসির রসের সঙ্গে সমপরিমাণ রসুনের রস এবং মধু মিশিয়ে খান। দিনে তিনবার এই মিশ্রণটি খান। কাশি কমাতে সাহায্য করবে এই মিশ্রণ।
অ্যাসিডিটি কমাতে : শুধু কাশি সারাতেই নয়, তুলসিতে থাকা নানা উপাদান আরও অনেক সমস্যা কমায়। এতে থাকা অ্যান্টাসিড বৈশিষ্ট্য অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। এজন্য কয়েকটা তুলসি পাতা চিবিয়ে গিলে ফেলুন। তুলসি পাতা অ্যাসিড রিফ্লাক্স এবং আলসার হতে দেয় না। খাদ্য শোষণেও সাহায্য করে।
মাথাব্যথা কমাতে : এই গরমে যদি অসহ্য মাথাব্যথা হয়, তাহলে এক গ্লাস তরমুজের রস খান। মাথাব্যথা কমাতে তরমুজ দারুণ কার্যকর। কারণ এই ফলের বেশিরভাগই পানি। এর পাশাপাশি পটাসিয়ামের মতো ইলেক্ট্রোলাইটও রয়েছে তরমুজে, যা শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে। গবেষণায় দেখা গেছে, তীব্র গরমে মাথাব্যথা হতে পারে। তরমুজের রস শরীরকে হাইড্রেট করে এবং খনিজ ও ভিটামিন সরবরাহ করে। যার ফলে মাথা ব্যথা থেকে মুক্তি মিলতে পারে।


     এই বিভাগের আরো খবর